সিটিজেন চার্টার (হালনাগাদকৃত)
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সহকারী পরিচালকের কার্যালয়
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
পটুয়াখালী।
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)
১. রুপকল্প ও অভিলক্ষ্য:-
১.১ রুপকল্প (ভিশন): “অগ্নিকান্সহস সকল দুর্যোগ মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন”।
১.২ অভিলক্ষ (ভিশন): “দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।
২. প্রতিশ্রুতি সেবাসমূহ:
২.১ নাগরিক সেবা:
ক্রঃ নং | সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি | প্রয়োজনীয় কাগজপত্র
এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ
পদ্ধতি |
সেবা প্রদানের
সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
(নাম, পদবি, ফোন, ইমেইল |
১ | ২ | ৩ | ৪ | ৫ | ৬ | ৭ |
১. | অগ্নিনির্বাপন,
উদ্ধার প্রাথমিক চিকিৎসা |
যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপন/
উদ্ধার/প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ |
প্রযোজ্য নয় | প্রযোজ্য নয় | সংবাদ প্রাপ্তি
হতে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
প্রযোজ্য নয় |
২. |
এ্যাম্বুলেন্স
|
জনসাধারণের পক্ষ হতে যেকোন
মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমনিএবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ। (বি: দ্র: মৃতদেহএবং সংক্রামক রোগী বহন করা হয় না) |
রোগী স্থানান্তরের
ক্ষেত্রে নির্ধারিত ফরমে রোগীর বৃত্তান্ত দিতে হবে; যাহা সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ফায়ার স্টেশনে পাওয়া যাবে। |
ক) দুর্ঘটনায় আহতদের
পরিবহন-বিনা মূল্যে খ) রোগী পরিবহনের ক্ষেত্রে নন-এসি এ্যাম্বুলেন্স এর জন্য: ১) দেশের সকল এলাকায় ৮ কি.মি পর্যন্ত ৩০০ টাকা; ২) ০৮ কি.মি হতে ১৬ কি. মি পর্যন্ত প্রতি কল ৫০০ টাকা; ৩) ১৬ কিলোমিটারের উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য ১৫/- টাকা হারে যোগ হবে। এসিএ্যাম্বুলেন্সএর জন্যঃ- ১) দেশের সকল এলাকায় ৮কি.মি পর্যন্ত ৫০০ টাকা; ২) ০৮ কি.মি হতে ১৬ কি. মি পর্যন্ত প্রতি কল ১০০০ টাকা; ৩) ১৬ কিলোমিটারের উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য ২০/- টাকা হারে যোগ হবে। এসি/নন-এসি উভয়ের জন্য: ১) রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা। ২) প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- টাকা। |
তাৎক্ষণিক
|
মোঃ মোস্তফা মোহসীন
সহকারী পরিচালক পটুয়াখালী। ফোন: ০২৪৭৮৮৮০৪৯২ মোবাইল: ০১৯০১-০২০১৬৪ adpkl@fireservice.gov.bd |
৩.
|
ওয়্যারহাউজ/
ওয়ার্কশপ লাইসেন্স প্রদান; |
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র,
পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে; |
কাগজপত্র:
১) নির্ধারিত ফরমে আবেদন; ২) তথ্য ফরম; ৩) নকশা (ফ্লোর প্লান) ৪) জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫) জমির নামজারি; ৬) ট্রেড লাইসেন্স ৭)মেমোরেন্ডাম অব আর্টিকেলস; প্রাপ্তিস্থান: ১) ওয়ান স্টপ সার্ভিস সেন্টার; ২) অধিদপ্তরের ওয়েবসাইট; ৩) সহকারী পরিচালক, পটুয়াখালীর ওয়েবসাইট; |
৯০০-৪০,০০০/- টাকা
assessment মোতাবেক, কোড নং-১৬১০৩০৩২৭৪৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকের ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
৯০ দিন
|
মোঃ মোস্তফা মোহসীন
সহকারী পরিচালক পটুয়াখালী। ফোন: ০২৪৭৮৮৮০৪৯২ মোবাইল: ০১৯০১-০২০১৬৪ adpkl@fireservice.gov.bd |
৪
|
ফায়ার রিপোর্ট
প্রদান (২০,০০,০০১ (বিশ লক্ষ এক) টাকা হতে ৩৫,০০,০০০/- (পয়ত্রিশ লক্ষ ) টাকা ক্ষতির ক্ষেত্রে; |
ক্ষতিগ্রস্থ ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃপক্ষ
প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র:
১) আবেদনপত্র (সাদা কাগজ); ২) তথ্য ফরম; ৩) জমির দলিল/চুক্তি পত্র; ৪) ট্রেড লাইসেন্স; ৫) জিডির কপি; ৬) ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭) ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; ৮) পেপার কাটিং; ৯) চালানের মূল কপি; প্রাপ্তিস্থান: সহকারী পরিচালক/ উপসহকারী পরিচালক এর কার্যালয়; |
ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে তদন্ত
প্রতিবেদনের আলোকে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% এবং ন্যুনতম ৫০০০ টাকা; খ) বীমা বিহীন ক্ষেত্রে ১০০০ কোড নং-১৬১০৩০৩২৭৪৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকের ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণাঙ্গ তদন্ত
প্রতিবেদন প্রাপ্তির ০৭ কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত অবহিতকরণ; |
মোঃ মোস্তফা মোহসীন
সহকারী পরিচালক পটুয়াখালী। ফোন: ০২৪৭৮৮৮০৪৯২ মোবাইল: ০১৯০১-০২০১৬৪ adpkl@fireservice.gov.bd |
২.২ প্রাতিষ্ঠানিক সেবা:
ক্র: নং | সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং
পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের
সময়সীমা
|
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
(নাম, পদবি, ফোন, ইমেইল |
১
|
২
|
৩
|
৪
|
৫ | ৬ | ৭ |
১. | ফায়ার রিপোর্ট প্রদান (২০,০০,০০১ (বিশ
লক্ষ এক) টাকা হতে ৩৫,০০,০০০/- (পয়ত্রিশ লক্ষ ) টাকা ক্ষতির ক্ষেত্রে; |
সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট
প্রদান; |
কাগজপত্র:
১) আবেদনপত্র (সাদা কাগজ); ২) তথ্য ফরম; ৩) জমির দলিল/চুক্তি পত্র; ৪) ট্রেড লাইসেন্স; ৫) জিডির কপি; ৬) ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭) ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; ৮) পেপার কাটিং; ৯) তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজ পত্র; প্রাপ্তিস্থান: সহকারী পরিচালক/ উপসহকারী পরিচালক এর কার্যালয়; |
ক) বীমাকৃত
প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% এবং ন্যুনতম ৫০০০ টাকা; খ) বীমা বিহীন ক্ষেত্রে ১০০০ কোড নং-১৬১০৩০৩২৭৪৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকের ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণাঙ্গ তদন্ত
প্রতিবেদন প্রাপ্তির ০৭ কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত অবহিতকরণ; |
মোঃ মোস্তফা মোহসীন
সহকারী পরিচালক পটুয়াখালী। ফোন: ০২৪৭৮৮৮০৪৯২ মোবাইল: ০১৯০১-০২০১৬৪ adpkl@fireservice.gov.bd |
২.৩ আভ্যন্তরীণ সেবা:
ক্র: নং | সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয়
কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং
পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের
সময়সীমা
|
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
(নাম, পদবি, ফোন, ইমেইল |
১ | ২ | ৩ | ৪ | ৫ | ৬ | ৭ |
১. | অর্জিত ছুটি
মঞ্জুর; |
প্রয়োজনীয় কাগজপত্রসহ
আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হবে (ছুটিকাল ৪৫ দিন পর্যন্ত); |
আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য
ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে) হিসাব রক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন (প্রযোজ্য ক্ষেত্রে); |
প্রযোজ্য নয়; | আবেদন প্রাপ্তির
সর্বোচ্চ ০৭ কর্মদিবসের মধ্যে; |
মোঃ মোস্তফা মোহসীন
সহকারী পরিচালক পটুয়াখালী। ফোন: ০২৪৭৮৮৮০৪৯২ মোবাইল: ০১৯০১-০২০১৬৪ adpkl@fireservice.gov.bd |
২. | শ্রান্তি বিনোদন ছুটি | নির্ধারিত ফরমে আবেদনসহ
প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তির পর চাকুরি বহি যাচাই পুর্বক প্রাপ্যতা বিবেচনায় ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারীদের ভাতাসহ শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুর |
ক) সাদা কাগজে আবেদনপত্র;
খ) নির্ধারিত ফরম; গ) পূর্ববর্তী শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুরের কপি (প্রযোজ্য ক্ষেত্রে) |
প্রযোজ্য নয়; | আবেদন প্রাপ্তির
সর্বোচ্চ ০৭ কর্মদিবসের মধ্যে; |
মোঃ মোস্তফা মোহসীন
সহকারী পরিচালক পটুয়াখালী। ফোন: ০২৪৭৮৮৮০৪৯২ মোবাইল: ০১৯০১-০২০১৬৪ adpkl@fireservice.gov.bd |
৩. | ক্রয় ও সরবরাহ
(অভ্যন্তরিণ) |
আওতাধীন দপ্তর/স্টেশনসমূহের চাহিদা
মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামিাদি ক্রয় ও চাহিদা ভিক্তিক সরবরাহ করা হয়; |
চাহিদা পত্র; | প্রযোজ্য নয় | প্রযোজ্য নয় | মোঃ মোস্তফা মোহসীন
সহকারী পরিচালক পটুয়াখালী। ফোন: ০২৪৭৮৮৮০৪৯২ মোবাইল: ০১৯০১-০২০১৬৪ adpkl@fireservice.gov.bd |
৪. | অগ্নিনির্বাপনী গাড়ী/
পাম্পও সাজসরঞ্জাম মেরামত ও রক্ষণাবেক্ষণ |
বিভাগীয় স্টোর হতে মালামাল প্রাপ্তি
সাপেক্ষে বিভাগীয় ওয়ার্কশপ/টেন্ডার/ কোটেশন/সরাসরি কার্যাদেশের মাধ্যমে পাবলিক ওয়ার্কশপে মেরামত কাজ সম্পন্ন করা হয়; |
জেলা/সংশ্লিষ্ট
স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ওয়ার্কশপ অর্ডার; |
প্রযোজ্য নয়; | বিভিন্ন মেয়াদি; | ফোরম্যান
বিভাগীয় কারিগরি কারখানা, বরিশাল। মোবাইল: ইমেইল: ddbsl@fireservice.gov.bd |
৩. আওতাধীন দপ্তরসমূহ সেবা:
৩.১ উপসহকারী পরিচালকের দপ্তর, বরগুনা।
৪. আপনার কাছে আমাদের প্রত্যাশা:
ক্রঃ নং | প্রতিশ্রুতি/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়: |
১. | নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে আবেদন জমা প্রদান। |
২. | সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা। |
৩. | সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
৪. | আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান। |
৫. | সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান। |
৫) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system (GRS);
সেবা প্রাপ্তির অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:
ক্রঃ নং | কখন যোগাযোগ করবেন | কার সঙ্গে যোগাযোগ করবেন | যোগাযোগের ঠিকানা | নিস্পক্তির সময়সীমা |
১ | ২ | ৩ | ৪ | ৫ |
১. | দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে; | অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা
![]() |
মোঃ মোস্তফা মোহসীন
সহকারী পরিচালক পটুয়াখালী। ফোন: ০২৪৭৮৮৮০৪৯২ মোবাইল: ০১৯০১-০২০১৬৪ adpkl@fireservice.gov.bd |
৩০ কার্যদিবস (সাধারণ)
৪০ কার্যদিবস (তদন্তের উদ্যোগ গৃহীত হলে) |
২. | অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা
নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে’ |
আপিল কর্মকর্তা
|
মোঃ মিজানুর রহমান
উপপরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বরিশাল বিভাগ, বরিশাল। ফোন: ০২৪৭৮৮৩০২৪৪ মোবাইল: ০১৯০১০২০১৬০ ই-মেইল: ddbsl@fireservice.gov.bd |
২০ কার্যদিবস |
৩. | আপিল কর্মকর্তা নির্দিষ্ট
সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে; |
মহাপরিচালক
![]() |
মহাপরিচালক
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, কাজী আলাউদ্দিন রোড, ঢাকা। |
৬০ কার্যদিবস |
ওয়্যারহাউজ ইন্সপেক্ট
সহকারী পরিচালকের দপ্তর,
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
পটুয়াখালী।
ও সদস্য, সিটিজেন চার্টার হালনাগাদ কমিটি
|
সিনিয়র স্টেশন অফিসার
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন
পটুয়াখালী।
ও সদস্য সচিব, সিটিজেন চার্টার হালনাগাদ কমিটি
|
সহকারী পরিচালক
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
পটুয়াখালী।
ও সভাপতি, সিটিজেন চার্টার হালনাগাদ কমিটি
|